রোহিঙ্গা এবং হাসিনা

 আপনার পাশের বাড়িতে নিজেরা নিজেরা মারামারি লেগে দুএকজন ওই বাড়ি থেক পালিয়ে আপনার বাড়িতে আসলে আপনি কি করবেন? বুঝিয়ে তাদের বাড়িতে পাঠাবেন নাকি নিজের বাড়িতে অনির্দিষ্টকালের জন্য তার জন্য একটা ঘর এবং অনির্ধারিত কালের জন্য খাবার দিতে থাকবেন?


বলছি রোহিঙ্গা ইস্যুটা ঠিক এমনই... নিজের বাড়ির সবাই ক্ষেতে পারি না এখন পাশের বাড়ির আরো কয়জনকে এনে ওদেরকে ঠিকই খাবার দিচ্ছি আরা আমাদের কয়জ. না খেয়ে যাচ্ছি দিনের পর দিন! ধরলাম আশ্রয় দেয়া জরুরি, তাই বলে এই দায়িত্ব কি শুধু আপনার একা এক ফ্যামিলির নাকি পুরো সমাজের?


এমনই ঘটেছে রোহিঙ্গাদের নিয়ে, আশেপাশে কতো দেশ আছে, কেউ এগিয়ে গেল না, আমরা কেন এগিয়ে গেলাম? এই বিষয়টি কি কেউ ভেবেছেন? আমরাই কেন? একা একটা দেশ পালিয়ে আসা রোহিঙ্গাদের বেশিরভাগই যায়গা দিলাম! অন্যরা যে একেবারে আশ্রয় দেয়নি তা নয়, অন্যরা দিয়েছে তবে আমাদের মতো নয়। অন্যরা বিপদে ঠায় দিয়েছে আর আমরা ডেকে এনে ঘর বানিয়ে দিয়েছি। 


আপনি কি জানেন আমাদের দেশে লক্ষ লক্ষ মানুষ এখনো না খেয়ে থাকে অথচ রোহিঙ্গাদের কেউ এক বেলার জন্যও উপোস থাকে না! ভাবতে পারেন ওদের বিরুদ্ধে কথা বলছি আমি, হয়তো আমার মানবতা নেই... কিন্তু আপনি আমারা যখন না খেয়ে থাকি তখন আপনার মানবতা কোথায় থাকে? আর আপনি কি জানেন এই জনগোষ্ঠীর আমাদের জন্য কতোটা হুমকির আর ক্ষতির? 


ওরা ওদের দেশ থেকে পালিয়েছে, কেউ যায়গা দেয়নি, আমর দেশ দিয়েছে। কিন্তু যদি তাদেরকে আমরা এদেশে ঢুকতে না দিতাম তাহলে হয়তো কিছু মা*রা যেতো কিন্তু তারা নিজেরা প্রতিরোধ গড়ে তুলতো। যদি তারা এখানে সেখানে যায়গা না পেতো তবে অবশ্যই নিজেরা নিজেদের দেশেই থেকে যেতে পারতো, কারণ আগের সেরকম পরিস্থিতি তো এখন নেই। অবশ্য কিছুদিন কষ্ট হতো। 


প্রশ্নটা ছিল কেন আমরাই অন্যভাবে যায়গা দিলাম, আসলে এইখানেও বিশাল এক রাজনৈতিক কারণ আছে; বিশ্ব রাজনীতি ছিল এখানেই... শৈরাচার হাসিনা এখানেও সুন্দর এক খেলা খেলেছে, যখন সে রোহিঙ্গাদের পুনর্বাসন করছিল এর কিছুদিন পূর্ব থেকেই তার পতনের আন্দোলন জোরালো হয়েছিল, দেশটাকে এবং রোহিঙ্গাদের সে এই আন্দোলনের ঢাল হিসেবে বেছে নেয়; রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্ব দরবারে ব্যপক প্রশংসা নিয়ে আসে... পাশাপাশি আমরা তো আছিই হাততালি দেয়ার জন্য...! মূলত তখনই তার পতন হয়ে যেতো প্রায়... এই রোহিঙ্গা আশ্রয়ের মাধ্যমে তার ক্ষমতা আরো ১ যুগের জন্য পাকাপোক্ত করতে পেরেছিল। এই জনগোষ্ঠীর সব দিক দিয়ে আমাদের জন্য ক্ষতিকর  ছিল, আছে এবং থাকবে...

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url