মুরুব্বি মুরুব্বি উহু এর রহস্য কি? ( Murubbi murubbi uhu uhu )

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে আলোচিত একটি ডায়লগ 'মুরুব্বি মুরুব্বি উহু'। জুলাই-আগস্টের আন্দোলন থেকে শুরু করে গণঅভ্যুত্থানের সময় পর্যন্ত এই ডায়লগ ব্যবহার করেছে দেশের অনেক মানুষ। যেমনঃ সরকারের বদল হওয়ার পরে যে সকল অপরাধীরা একটু মুরুব্বির কাতারে ছিলো এবং দেশ ছেড়ে পালাচ্ছিল তখন প্রসঙ্গক্রমে মানুষ তাদের উদেশ্যে এটা ব্যবহার করেছে, 'মুরুব্বি মুরুব্বি উহু'। বর্তমানে প্রবাসী বাংলাদেশী সহ বিদেশীরা পর্যন্ত এটি নিয়ে রিলস/ টিকটক বানাচ্ছে! বিভিন্ন যায়গায় লেখা হচ্ছে এই কথাটি।

'মুরুব্বি মুরুব্বি উহু'।

কি এর রহস্য? 

এ প্রসঙ্গে এবার মুখ খোলেছেন, সেই ব্যাক্তি যার মুখ থেকে সর্বপ্রথম বের হয়েছিল বাক্যটি। তিনি হলেন ইসলামি আলোচক বক্তা মাওলানা মোস্তাক ফয়েজী। তার বাড়ি কুমিল্লা জেলার কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় নাগাইশ নামক এলাকায়।

ভাইরাল হওয়া এ প্রসঙ্গে মাওলানা মোস্তাক ফয়েজী তার অন্য একটি মাহফাইল বলেন, ‘এটা যে মানুষ এভাবে নেবে আমি বুঝি নাই। এটার মাঝে তারা একটা আনন্দ খুঁজে পেয়েছে। এক মাহফিলে আমি ওয়াজ করার সময় একজন বয়স্ক মানুষ উঠে চলে যাচ্ছিল। সাধারণত এটা আমি এলাউ করি না। যতক্ষণ বক্তব্য দেব ততোক্ষণ থাকতে হবে। না হলে তারা একটা বিক্ষিপ্ত আলোচনা পায়। আমার পুরো আলোচনার একটা মূল থিম থাকে, আগেই চলে গেলে এটা নষ্ট হয়ে যায়। সে বিষটি সামনে রেখে আমি  উনাকে  আমার মতো করে বলছিলাম মাহফিল ছেড়ে যাওয়া যাবে না।’

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url